national unity day rashtriya ekta diwas

জাতীয় ঐক্য দিবস বা রাষ্ট্রীয় একতা দিবস(National unity day rashtriya ekta diwas) সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মবার্ষিকী উপলক্ষে প্রতি বছর 31 অক্টোবর একতা দিবস(Ektwa Diwas) পালিত হয়। এই বছর সর্দার প্যাটেলের 148 তম বার্ষিকী চিহ্নিত হবে, যিনি “ভারতের লৌহমানব(Iron Man Of India)” হিসাবেও পরিচিত। উদ্দেশ্য হল জাতির ঐক্য বজায় রাখা এবং ভারতীয় ইতিহাসে প্যাটেলের অবদান সম্পর্কে […]

জাতীয় ঐক্য দিবস বা রাষ্ট্রীয় একতা দিবস(National unity day rashtriya ekta diwas) সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মবার্ষিকী উপলক্ষে প্রতি বছর 31 অক্টোবর একতা দিবস(Ektwa Diwas) পালিত হয়। এই বছর সর্দার প্যাটেলের 148 তম বার্ষিকী চিহ্নিত হবে, যিনি “ভারতের লৌহমানব(Iron Man Of India)” হিসাবেও পরিচিত। উদ্দেশ্য হল জাতির ঐক্য বজায় রাখা এবং ভারতীয় ইতিহাসে প্যাটেলের অবদান সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়া।

national unity day ekta diwas 2023
sardar vallabhbhai palel 148th birth anniversary

2023 সালের জাতীয় একতা দিওয়াস থিম কি?(National unity day theme 2023)

at present national unity day theme is 2023 not declered by the indian government, when it is officially announced by the government as soon as i uploded in this article.

31 October 2014 History

স্বাধীন ভারতের প্রথম উপ-প্রধানমন্ত্রীর স্মৃতি, সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মবার্ষিকী একটি রাষ্ট্রীয় একতা দিবস হিসাবে পালিত হয়েছিল যা ভারতের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র দামোদরদাস মোদীর মেয়াদে 2014 সালে চালু হয়েছিল।
সর্দার প্যাটেল ভারতের স্বাধীনতা আন্দোলনে এবং 560টি রাজকীয় রাজ্য থেকে ভারতের একীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। এছাড়াও, ভারত সরকার ভারতের লৌহ মানবের স্মরণে গুজরাটের কেভাওয়ায়া জেলার নর্মদা নদীর কাছে সর্দার বল্লভভাই প্যাটেলের একটি বিশাল মূর্তি নির্মাণ করেছে।

National Unity Day 2023 Significance. 

  • জাতীয় ঐক্য দিবস(national unity day rashtriya ekta diwas)2023 সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মবার্ষিকীর পক্ষ থেকে পালিত হয়। সেই দিন দেশ জুড়ে বিভিন্ন অনুষ্ঠান পরিচালিত হবে এবং সর্দার বল্লভাই প্যাটেলের প্রতি শ্রদ্ধা জানাতে সামরিক শো আয়োজন করা হবে।
  • ২০২৩ সালের জাতীয় ঐক্য দিবসে(National Unity Day) প্রধানমন্ত্রীর সামনে সামরিক কুচকাওয়াজ অনুষ্ঠিত হবে।
  • সর্দার বল্লভভাই প্যাটেল কীভাবে জাতিকে একত্রিত করার জন্য সংগ্রাম করেছিলেন এবং কেন তাঁকে ভারতের লৌহমানব(Ironman Of India) বলা হয় সে সম্পর্কে শিক্ষার্থীদের ঐক্যের শক্তি সম্পর্কে উদ্বুদ্ধ করার জন্য স্কুল এবং কলেজ স্তরে কুইজ প্রোগ্রাম, পোস্টার এবং বিতর্ক অনুষ্ঠানের আয়োজন করা হবে।
  • জাতীয় ঐক্যের উপর জোর দিয়ে 2023 সালের জাতীয় ঐক্য দিবসে দেশব্যাপী ম্যারাথন(Marathan)রেস পরিচালিত হবে। বিখ্যাত ব্যক্তিত্ব ও ক্রীড়া ব্যক্তিবর্গকে প্রধান অতিথি হিসেবে ডেকে জনগণের মধ্যে ঐক্যের গুরুত্ব সম্পর্কে বক্তৃতা করবেন।

national unity day rashtriya ekta diwas Pledge

2019 সালে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জাতীয় ঐক্য দিবসের প্রতিশ্রুতি দিয়েছিলেন যা এইভাবে পড়া হয়:

“আমি দৃঢ়ভাবে অঙ্গীকার করছি যে আমি জাতির ঐক্য(Unity), অখণ্ডতা(Intrigity) এবং নিরাপত্তা(Security) রক্ষায় নিজেকে উৎসর্গ করব এবং আমার দেশবাসীর মধ্যে এই বার্তাটি ছড়িয়ে দেওয়ার জন্য আপ্রাণ চেষ্টা করব। আমি আমার দেশের একীকরণের চেতনায় এই অঙ্গীকার গ্রহণ করছি যা সম্ভব হয়েছে। সর্দার বল্লভভাই প্যাটেলের দৃষ্টি ও কর্ম। আমি আমার দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা নিশ্চিত করতে নিজের অবদান রাখার জন্যও আন্তরিকভাবে সংকল্প করছি।”

2023 সালের জাতীয় ঐক্য দিবসের থিম কি?(what is the theme of 2023 national unity day)

পরীক্ষায়, আপনি জাতীয় ঐক্য দিবস 2023 থিম বা রাষ্ট্রীয় একতা দিবস 2023 থিমে প্রশ্ন পেতে পারেন। এই বছরের জন্য, জাতীয় ঐক্য দিবস 2023  থিম এখনও ঘোষণা করা হয়নি। আনুষ্ঠানিক ঘোষণার পরে, আমরা এই aricale জাতীয় ঐক্য দিবস 2023 থিম আপডেট করব।

জাতীয় ঐক্য দিবস কি(what is national unity day)?

সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মবার্ষিকী স্মরণে প্রতি বছর ৩১শে অক্টোবর জাতীয় ঐক্য দিবস পালিত হয়। এটি রাষ্ট্রীয় একতা(national unity day rashtriya ekta diwas) দিবস নামেও পরিচিত।

এই দিনটি উদযাপনের পেছনের কারণ হল একসঙ্গে থাকার এবং সমাজের উন্নতির ধারণা সম্পর্কে মানুষকে সচেতন করা। এটি ভারতের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদির মেয়াদে 2014 সালে প্রথমবারের মতো পালিত হয়েছিল।

এই দিনে বেশ কিছু ইভেন্টের আয়োজন করা হয় যেমন ‘একতার জন্য দৌড়ান’(Run For Unity) – জাতীয় অখণ্ডতায় সর্দার প্যাটেলের অবদান, জাতীয় ঐক্যের অঙ্গীকার ইত্যাদি সম্পর্কে সচেতনতা বাড়াতে একটি দেশব্যাপী ম্যারাথন হয়। 2018 সালে, ভারত সরকার সর্দার প্যাটেলের 143তম জন্মবার্ষিকী উপলক্ষে গুজরাটে ‘স্ট্যাচু অফ ইউনিটি’ উন্মোচন করেছে।

what is the importance of national unity day?

একসঙ্গে থাকার এবং সমাজের উন্নতির ধারণা সম্পর্কে মানুষকে সচেতন করা।

quotes by Sardar Vallabhbhai Patel

-একতা ব্যতীত জনশক্তি শক্তি হয় না যদি না তা যথাযথভাবে সামঞ্জস্যপূর্ণ এবং ঐক্যবদ্ধ না হয় তবে এটি একটি আধ্যাত্মিক শক্তিতে পরিণত হয়।

-ধর্মের পথ, সত্য ও ন্যায়ের পথ ধর। আপনার বীরত্বের অপব্যবহার করবেন না। ঐক্যবদ্ধ থাকুন। সমস্ত নম্রতার সাথে এগিয়ে যান, তবে আপনার অধিকার এবং দৃঢ়তার দাবিতে আপনি যে পরিস্থিতির মুখোমুখি হচ্ছেন তার জন্য পুরোপুরি জাগ্রত হন।

-প্রতিপক্ষ যত কঠোর, আমাদের স্নেহ তার প্রতি তত বেশি। এটাই সত্যাগ্রহের তাৎপর্য।

– শক্তির অভাবে বিশ্বাসের কোন মন্দ হয় না। যে কোন মহৎ কাজ সম্পাদনের জন্য বিশ্বাস এবং শক্তি, উভয়ই অপরিহার্য।

– প্রত্যেক ভারতীয়কে এখন ভুলে যাওয়া উচিত যে সে একজন রাজপুত, শিখ বা জাট। তাকে অবশ্যই মনে রাখতে হবে যে তিনি একজন ভারতীয় এবং তার দেশে তার সমস্ত অধিকার রয়েছে, তবে কিছু কর্তব্য রয়েছে।

What is the Statue of Unity?

  • স্ট্যাচু অফ ইউনিটি হল বিশ্বের সবচেয়ে উঁচু মূর্তি। 182 মিটারে, এটি চীনের স্প্রিং টেম্পল বুদ্ধ মূর্তি থেকে 23 মিটার লম্বা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের স্ট্যাচু অফ লিবার্টির (93 মিটার লম্বা) উচ্চতার প্রায় দ্বিগুণ।
  • 2020 সালের জানুয়ারিতে, এটি সাংহাই সহযোগিতা সংস্থার (SCO) ‘আটটি আশ্চর্য’-এ যোগ করা হয়েছিল।
  • স্ট্যাচু অফ ইউনিটির ডিজাইন করেছেন রাম ভি সতুর জি।
Statue of unity kevwadia gujrath

Who was Sardar Vallabhbhai Patel

তিনি 31শে অক্টোবর 1875 সালে গুজরাটের নাদিয়াদে জন্মগ্রহণ করেছিলেন। সর্দার প্যাটেল ছিলেন ভারতের প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী এবং উপ-প্রধানমন্ত্রী। ভারতকে একীভূতকরণ এবং অখণ্ড (এক ভারত) তৈরিতে তাঁর অসামান্য অবদানের জন্য তিনি ভারতের প্রকৃত একীকরণকারী হিসেবে স্বীকৃত এবং একটি স্বাধীন মানব। তিনি ভারতের জনগণকে সর্বশ্রেষ্ঠ ভারত (সর্বনাম ভারত) গঠনের জন্য একত্রিত হয়ে একসাথে বসবাস করার জন্য অনুরোধ করেছিলেন। এই মতাদর্শটি এখনও আত্মনির্ভর ভারত উদ্যোগে প্রতিফলিত হয় যা ভারতকে স্বনির্ভর করতে চায়। আধুনিক সর্বভারতীয় পরিষেবা ব্যবস্থা প্রতিষ্ঠা করার কারণে তাকে ‘ভারতের বেসামরিক কর্মচারীদের পৃষ্ঠপোষক সন্ত’ হিসেবেও স্মরণ করা হয়।

সংবিধান প্রণয়নে ভূমিকা: তিনি ভারতের গণপরিষদের বিভিন্ন কমিটির প্রধান ছিলেন, যথা:মৌলিক অধিকার সংক্রান্ত উপদেষ্টা কমিটি।সংখ্যালঘু ও উপজাতীয় ও বহিষ্কৃত এলাকা সংক্রান্ত কমিটি। প্রাদেশিক সংবিধান কমিটি।

Mejor Contribution:

  • তিনি অ্যালকোহল সেবন, অস্পৃশ্যতা এবং এর বিরুদ্ধে ব্যাপকভাবে কাজ করেছেন ।
  • জাতিগত বৈষম্য, এবং গুজরাটে এবং বাইরে নারীমুক্তির জন্য কাজ করেছেন।
  • তিনি খেদা সত্যাগ্রহ (1918) এবং বারদোলি সত্যাগ্রহ (1928) জাতীয় স্বাধীনতা আন্দোলনের সাথে কৃষকের কারণকে একীভূত করেছিলেন। বারদোলির মহিলারা বল্লভভাই প্যাটেলকে ‘সর্দার’ উপাধি দিয়েছিলেন, জার মানে হল একজন প্রধান বা একজন নেতা’। 1930 সালের লবণ সত্যাগ্রহ (প্রার্থনা ও উপবাস আন্দোলন) চলাকালীন, সর্দার প্যাটেল তিন মাসের কারাবাস করেছিলেন।
  • 1931 সালের মার্চ মাসে প্যাটেল ভারতীয় জাতীয় কংগ্রেসের করাচি অধিবেশনের (46তম অধিবেশন) সভাপতিত্ব করেন যা গান্ধী-লরউইন চুক্তিকে অনুমোদন করার জন্য ডাকা হয়েছিল।

ntegration of the Princely States:

সর্দার প্যাটেল ভারতীয় ইউনিয়নে প্রায় 565টি প্রিন্সিলি(princly) স্টেটের একীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। ত্রাভাঙ্কোর(travoncar), হায়দ্রাবাদ, জুনাগড়, ভোপাল এবং কাশ্মীরের মতো কয়েকটি princly state ভারতের রাজ্যে যোগদানে বিরুদ্ধ ছিল। সর্দার প্যাটেল রাজকীয় রাজ্যগুলির সাথে একটি ঐক্যমত্য গড়ে তোলার জন্য অক্লান্ত পরিশ্রম করেছিলেন কিন্তু যেখানে প্রয়োজন সেখানে সামা, দামা, দন্ড এবং ভেদের পদ্ধতি ব্যবহার করতে দ্বিধা করেননি। তিনি নবাব দ্বারা শাসিত জুনাগড় এবং নিজাম দ্বারা শাসিত হায়দ্রাবাদের রাজকীয় রাজ্যগুলিকে সংযুক্ত করার জন্য শক্তি প্রয়োগ করেছিলেন,জারা উভয়েই(জুনাগড়,হায়দ্রাবাদ) তাদের নিজ নিজ রাজ্যকে ভারতের ইউনিয়নের সাথে একীভূত করতে চাননি।

সর্দার বল্লভভাই প্যাটেল ব্রিটিশ ভারতীয় ভূখণ্ডের সাথে রাজ্যের রাজ্যগুলিকে সেলাই করেছিলেন এবং ভারতের বলকানাইজেশন(Balkanization of India) রোধ করেছিলেন। ভারতীয় ফেডারেশনে ভারতীয় রাজ্যের রাজ্যগুলির একীকরণ এবং একীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার জন্য এবং রাজ্যগুলিকে ভারতীয় ইউনিয়নের সাথে একত্রিত হতে রাজি করার জন্য তিনি “ভারতের লৌহমানব” হিসাবে পরিচিত।

Death

15ই ডিসেম্বর 1950 বোম্বেত

পশ্চিমবঙ্গ কৃষকবন্ধু প্রকল্প(West Bengal Krishak Bondhu): national unity day rashtriya ekta diwas
when is National Unity Day celebrated in India?

31 October every year

what is National Unity Day?

the National Unity Day the Union Home Minister of India remembered Sardar Vallabhbhai Patel on his 147th birth anniversary saying that the latter realized the dream of a strong and united India with his farsightedness.

why do we celebrate National Unity Day?

Rashtriya Ekta Diwas or National Unity Day is celebrated annually on October 31 to pay tribute to Sardar Vallabhbhai Patel, an Indian freedom fighter and independent India’s first deputy prime minister and home minister.

Rashtriya ekta diwas or national unity day is celebrated on which day every year?

31 October

National unity day was introduced by the government of India in which year?

2014 by the Sree Narendra Modi government

when was the first national unity day observed in India?

31 October

which leader’s birth anniversary is commemorated as “National Unity Day” or Rashtriya ekta diwas?

Sardar Vallabhbhai Patel

Where is National Unity Day first celebrated?

Prime Minister Narendra Modi inaugurated the first-ever Rashtriya Ekta Diwas event with the theme “Run For Unity” in New Delhi

Q. Which of the following initiatives was introduced on National Unity Day?
ans.-
q. which state government has announced to celebrate September 17 as National Unity Day?
ans.-
Q. which scheme was launched on National Unity Day?
Ans.-
what is organised every year in new Delhi to celebrate national unity day?
Q. who introduced National Unity Day?
ans.- prime Minister sree Narendra Modi
q. What is organised every year in new Delhi to celebrate national unity day?
ans.-
q. What is the theme of 2016 national unity day (nud) of india?
ans.-
q. what is the meaning of national unity day?
ans.-
q. how to celebrate national unity day?
ans.-

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top