পশ্চিমবঙ্গ কৃষকবন্ধু প্রকল্প(West Bengal Krishak Bondhu)

পশ্চিমবঙ্গ কৃষকবন্ধু প্রকল্প(West Bengal Krishak Bondhu) প্রকল্পটি পশ্চিমবঙ্গ সরকার মুখ্যমন্ত্রী Smt.মমতা বন্দ্যোপাধ্যায়ের মেয়াদে 2019 সালে কৃষি বিভাগের সহায়তায় চালু করেছিল, পশ্চিমবঙ্গ “কৃষকবন্ধু” প্রকল্প চালু করেছে যার লক্ষ্যে পশ্চিমবঙ্গের সকল কৃষককে কৃষি কাজের জন্য আর্থিক সহায়তা প্রদান করা এবং কৃষকদের অকালমৃত্যুর ক্ষেত্রে খামার(Goat Farm/Cow farm/chicken farm) পরিবারগুলিকে সামাজিক নিরাপত্তা প্রদান করা। সম্প্রতি এই স্কিমটি পুনঃনির্মাণ করা […]

পশ্চিমবঙ্গ কৃষকবন্ধু প্রকল্প(WB Krishak Bandhu)

পশ্চিমবঙ্গ কৃষকবন্ধু প্রকল্প(West Bengal Krishak Bondhu) প্রকল্পটি পশ্চিমবঙ্গ সরকার মুখ্যমন্ত্রী Smt.মমতা বন্দ্যোপাধ্যায়ের মেয়াদে 2019 সালে কৃষি বিভাগের সহায়তায় চালু করেছিল, পশ্চিমবঙ্গ “কৃষকবন্ধু” প্রকল্প চালু করেছে যার লক্ষ্যে পশ্চিমবঙ্গের সকল কৃষককে কৃষি কাজের জন্য আর্থিক সহায়তা প্রদান করা এবং কৃষকদের অকালমৃত্যুর ক্ষেত্রে খামার(Goat Farm/Cow farm/chicken farm) পরিবারগুলিকে সামাজিক নিরাপত্তা প্রদান করা। সম্প্রতি এই স্কিমটি পুনঃনির্মাণ করা হয়েছে এবং “কৃষক বন্ধু (নতুন)” হিসাবে পুনঃনামকরণ করা হয়েছে। নতুন প্রকল্পটি পশ্চিমবঙ্গের মাননীয় মুখ্যমন্ত্রী 17 জুন 2021-এ চালু করেছিলেন।

Direct Benefits (Direct bank account এ টাকা)

Direct Benefisপ্রকল্পের অধীনে প্রত্যক্ষ সুবিধার মধ্যে সর্বাধিক টাকা পর্যন্ত চাষের জন্য আর্থিক সহায়তা অন্তর্ভুক্ত রয়েছে।

  • প্রতি বছর 10,000/- এবং প্রতি বছর ন্যূনতম 4,000/- টাকা পর্যন্ত চাষের জন্য আর্থিক সহায়তা, প্রতি বছর খরিফ এবং রবি মৌসুমে দুটি সমান কিস্তিতে প্রাপ্য
  • 1 একর বা তার বেশি চাষযোগ্য জমির কৃষকরা বার্ষিক 10,000/- টাকার সাহায্যের জন্য যোগ্য।
  • 1 একরের কম চাষযোগ্য জমির অধিকারী কৃষকরা ন্যূনতম রুপি সাপেক্ষে প্রো-রাটা ভিত্তিতে সহায়তা পাবেন৷ 4,000/-
  • প্রকল্পের “Krishak Bandhu Death Benefit”উপাদানের অধীনে, 18 থেকে 60 বছরের মধ্যে একজন কৃষকের মৃত্যুর ক্ষেত্রে, রাজ্য সরকার এককালীন অনুদান, শোকসন্তপ্ত পরিবারের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে নিহতের পরিবারকে ২ লাখ টাকা আর্থিক সহায়তা দেয়।
  • “কৃষকবন্ধু” প্রকল্পে নিবন্ধিত কৃষকরা খাদ্য ও সরবরাহ বিভাগ দ্বারা বাস্তবায়িত রাজ্য সরকারের ধান সংগ্রহ প্রকল্পে (Paddy Procurement)অগ্রাধিকার পায়।

WB কৃষক বন্ধু প্রকল্পের আবেদনের জন্য প্রয়োজনীয় document

অনলাইন বা অফলাইনে রেজিস্ট্রেশনের সময় আপনাকে সাথে নিয়ে যেতে হবে

  1. Aadhar card
  2. Voter card
  3. bank account number (passbook front page Xerox)
  4. mobile number for OTP(one time password)
  5. photo copy(2)

এই প্রকল্পের Registration এবং অন্যান্য তথ্যের জন্য, কৃষকরা তার ব্লকের সহকারী কৃষি পরিচালকের অফিসে(Assistant Director of Agriculture of block) যোগাযোগ করতে পারেন।

কারা কৃষকবন্ধু প্রকল্পে আবেদন করতে পারেন?

পশ্চিমবঙ্গের সমস্ত কৃষক wb কৃষক বন্ধু প্রকল্পে আবেদন করতে পারেন| আবেদন প্রক্রিয়া নীচে দেওয়া হয়েছে

আবেদনপত্র ডাউনলোড করুন এখানে ক্লিক করুন, সঠিক তথ্য দিয়ে পূরণ করুন এবং আপনার ব্লক কৃষি বিভাগে একটি সক্রিয় মোবাইল নম্বর সহ আধার, ভোটার, ব্যাঙ্কের a\c নম্বর এবং ফটোর 2 কপি সংযুক্ত জেরক্স সহ ফর্মটি জমা দিন।

Step 1: সঠিক তথ্য সহ kb আবেদনপত্রটি পূরণ করুন

Step 2: প্রয়োজনীয় নথি সংযুক্ত করুন

step 3: জমা দিন ব্লক অফিসের সহকারী কৃষি পরিচালক

how to check krishak bandhu list west Bengal

পশ্চিমবঙ্গের কৃষকবন্ধু তালিকা কিভাবে চেক করবেন?

West Bengal Krishak Bandhu Scheme Death Benefit form pdf

পশ্চিমবঙ্গ কৃষকবন্ধু স্কিম ডেথ বেনিফিট ফর্ম pdf

West Bengal Krishak Bandhu status check online

পশ্চিমবঙ্গ কৃষকবন্ধু স্ট্যাটাস অনলাইন চেক করুন

অনলাইনে পেমেন্ট স্ট্যাটাস চেক করতে কৃষক বন্ধুর অফিসিয়াল ওয়েবসাইটে যান তারপর নিবন্ধিত কৃষক তথ্যে ক্লিক করুন তারপরে একটি নতুন পৃষ্ঠা(page)খোলা হবে সেই পৃষ্ঠায় আপনাকে আপনার আধার/ ভোটার/ কেবি আইডি/ রেজিস্টার মোবাইল/ ব্যাঙ্ক অ্যাকাউন্টের number যেকোনো একটি নির্বাচন(select)করতে হবে। তারপর আপনি কাছাকাছি iD card number বক্সে একই আইডি নম্বর লিখুন এবং চেক box আমি রোবট নই click করুন তারপর অনুসন্ধান(Search) বোতামে ক্লিক করুন.

WB Krishak Bandhu scheme 2023

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top